May 21, 2024
হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানির অনুমতি

হিলিতে দাম কমেছে পেঁয়াজের

Read Time:2 Minute, 12 Second

দিনাজপুর জেলার হিলি স্থলবন্দরে পেঁয়াজের পাইকারি বাজারে ক্রেতা সংকটের কারণে বাজারে পেঁয়াজের দাম প্রকারভেদে কেজিতে ৬ থেকে ৮ টাকা কমেছে। পাশাপাশি পেঁয়াজের আমদানিও কিছুটা কমেছে।

দেশের বাজারে এই নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে ভারত হতে পেঁয়াজ আমদানি অব্যাহত রেখেছেন বন্দরের আমদানিকারকরা। তবে, পেঁয়াজের দাম কমলে ক্রেতা সংকট থাকবে না বলে জানিয়েছেন পেঁয়াজ ব্যবসায়ীরা।

গত ১৯ আগস্ট হতে ভারত সরকার রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করায় বাংলাদেশের আমদানিকারকরা প্রতি মেট্রিক টন পেঁয়াজের এলসিতে (ঋণপত্র) ১৫০ হতে ২০০ মার্কিন ডলার পরিশোধ করত।

নতুন নির্দেশনা অনুযায়ী, এলসি মূল্য যত টাকাই থাকুক, রফতানিকারকদের এখন থেকে প্রতি মেট্রিক টন পেঁয়াজে মোট ২০৫ মার্কিন ডলার শুল্ক পরিশোধ করতে হবে। তবে ভারত সরকারের কোনো লিখিত নির্দেশনা পায়নি ভারতের শুল্ক স্টেশন কর্তৃপক্ষ।

এই জন্য তারা রফতানিকারকদের কাছে নতুন শুল্ক আরোপের ব্যাপারে আন্ডারটেকিং নিয়ে ট্রাক পারাপারের অনুমতি দিচ্ছে। যেন লিখিত নির্দেশনা পেলে নতুন শুল্কায়নের অর্থ সমন্বয় করতে পারে।

হিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের বন্দরবিষয়ক সম্পাদক মোঃ রবিউল ইসলাম সুইট জানান, ভারত সরকার পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপের ফলে দেশের বাজারে প্রতি কেজি পেঁয়াজের মূল্য ৫ থেকে সাড়ে ৬ টাকা বেড়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
পীরগঞ্জে শিশু ধর্ষণ মামলার ২ জন গ্রেফতার Previous post পীরগঞ্জে শিশু ধর্ষণ মামলার ২ জন গ্রেফতার
দিনাজপুরে ট্রাক চাপায় একজনের মৃত্যু Next post কাউনিয়ায় মোটরসাইকেলের ধাক্কায় এক বৃদ্ধ নিহত