April 18, 2024
নীলফামারীতে কৃষি উপকরণ ব্যবহার নিয়ে সচেতনতামূলক সভা

নীলফামারীতে কৃষি উপকরণ ব্যবহার নিয়ে সচেতনতামূলক সভা

Read Time:2 Minute, 55 Second

নীলফামারীতে ‘নকল ও ভেজাল কৃষি উপকরণের ক্ষতিকর প্রভাব বিষয়ক সচেতনতামূলক সভা আজ সোমবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলা কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলা কার্যালয়ের উপ-পরিচালক ড. এসএম আবু বকর মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে সভায় নকল এবং ভেজাল কৃষি উপকরণের ক্ষতিকারক দিকসমূহ উপস্থাপন করেন সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের কর্পোরেট প্রোডাক্ট সিকিউরিটি ম্যানেজার জামাল হায়দার।

অতিরিক্ত উপ-পরিচালক মোছাঃ শাহিনা বেগমের সঞ্চালনায় জেলা কৃষি বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক মোঃ আজিজুল ইসলাম, ডোমার ভিত্তি আলু বীজ খামারের উপ-পরিচালক আবু তালেক মিঞা, সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের নীলফামারী এরিয়া সেলস ম্যানেজার মোঃ কামরুল ইসলাম, ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা সেকেন্দার আলী, নীলফামারী প্রেসক্লাবের সহ-সভাপতি আনোয়ারুল আলম প্রধান বক্তব্য দেন।

সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের কর্পোরেট প্রোডাক্ট সিকিউরিটি ম্যানেজার জামাল হায়দার সভায় জানায়, নকল ও ভেজাল কৃষি উপকরণ বিক্রি করা হচ্ছে কৃষকদের ঠকিয়ে। তাদের ভুল বুঝিয়ে ভালো ব্যান্ডের নাম নকল করে ভেজাল উপকরণ তৈরি করে কৃষকদের হাতে ধরিয়ে দেয়া হচ্ছে, এর ফলে ফসল ভালো না হওয়া, মাটির উর্বরতা নষ্ট হওয়া, আর্থিক ক্ষতিসহ কৃষিতে মারাত্মক প্রভাব পড়ছে। একটু কম দামে পাওয়ার ফলে কৃষকরা প্রতারিত হচ্ছেন বলেও জানিয়েছেন তিনি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলা কার্যালয়ের উপ-পরিচালক ড. এসএম আবু বকর সাইফুল ইসলাম জানান, মাঠ পর্যায়ে সচেতনতা সৃষ্টিতে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে নকল ও ভেজাল কৃষি উপকরণ না ক্রয় করার জন্য। তিনি বলেন, ভেজাল ও নকল কৃষি উপকরণ বিক্রি রোধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। গুণগত মানসম্মত কৃষি উপকরণ ব্যবহারে মাঠ পর্যায়ে পরামর্শ দেয়া হচ্ছে কৃষকদেরকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
রংপুরে এক নারীর মরদেহ উদ্ধার Previous post ফুলবাড়ীতে সেতুর ওপর পড়ে ছিল এক ভাঙারি ব্যবসায়ীর মরদেহ
জাতীয় পার্টিতে বিভেদ তৈরীতে সরকারের ভূমিকা রয়েছে-জিএম কাদের Next post সরকারের চেয়ে সিন্ডিকেট শক্তিশালী- জিএম কাদের