May 18, 2024
সৈয়দপুরে পাইলাইনে গ্যাস পৌঁছলো

সৈয়দপুরে পাইলাইনে গ্যাস পৌঁছলো

Read Time:5 Minute, 7 Second

নীলফামারী জেলার সৈয়দপুরসহ দেশের উত্তর জনপদের মানুষের দীর্ঘদিনের দাবী ছিল পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহের। অবশেষে তাদের সেই দাবি পূরণে বগুড়া হতে পাইপলাইনে গ্যাস পৌঁছালো নীলফামারী জেলার সৈয়দপুরে।

গতকাল শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস দ্বারা টেস্টিং অ্যান্ড প্রি-কমিশনিং পরীামূলক কার্যক্রম সম্পন্ন হয়েছে।

এই পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিডিসিএল) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রুখসানা নাজমা ইছহাক। এই সময় অন্যান্যদের মধ্যে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিডিসিএল) মহাব্যবস্থাপক প্রকৌশলী মোঃ আবু সাঈদ মাহমুদ, মহাব্যবস্থাপক প্রকৌশলী মোঃ জহির উদ্দিন, মহাব্যবস্থাপক প্রকৌশলী মোঃ আইনুল কবির ও প্রকল্প পরিচালক প্রকৌশলী মোঃ খোন্দকার আরিফুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রুখসানা নাজমা ইছহাক জানান, বগুড়া-রংপুর- সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস দ্বারা টেস্টিং অ্যান্ড প্রি-কমিশনিং পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে। এখন গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তাদের সার্বিক কার্যক্রম শেষে এই অঞ্চলের শিল্প-কলকারাখানাগুলোতে চাহিদা মোতাবেক গ্যাস সরবরাহ করতে পারবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নীলফামারী জেলার সৈয়দপুরসহ দেশের উত্তর জনপদের মানুষের দীর্ঘদিনের দাবি ছিল পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহের। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত ২০১১ সালে রংপুর সফরে এসে পাইপলাইনে গ্যাস সরবরাহ বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছিল। এরপর গত ২০২০ সালের ফেব্রুয়ারিতে একনেক সভায় বগুড়া-রংপুর-সৈয়দপুর পর্যন্ত পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস সরবরাহ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের আওতাধীন গ্যাস কোম্পানি লিমিটেড (জিটিসিএল) এই প্রকল্প বাস্তবায়ন করে। বগুড়া হতে রংপুর হয়ে নীলফামারীর সৈয়দপুর পর্যন্ত ৩০ ইঞ্চি ব্যাসের ১৫০ কিলোমিটার গ্যাস সঞ্চালন পাইপলাইন স্থাপন কাজ সম্পন্ন করা হয়। এছাড়াও গ্যাস সরবরাহের জন্য রংপুর, পীরগঞ্জ এবং নীলফামারী সৈয়দপুরে ৩ টি স্টেশন নির্মাণ করা হয়েছে। এর মধ্যে নীলফামারী জেলার সৈয়দপুরে ১০০ মিলিয়ন, রংপুরে ৫০ মিলিয়ন এবং পীরগঞ্জে ২০ মিলিয়ন মতাসম্পন্ন স্টেশন আছে।

এদিকে সৈয়দপুরে গ্যাস আসার খবরে উচ্ছ্বসিত স্থানীয়রা। তারা বলছেন, এই অঞ্চলে গ্যাস সরবরাহ নিশ্চিত হলে নতুন নতুন শিল্প-কলকারখানা গড়ে উঠবে এবার। এতে করে এই অঞ্চলের মানুষের জীবনমান পাল্টে যাবে।
সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোখছেদুল মোমিন বলেন, উত্তরাঞ্চলের মানুষের অর্থনীতির মূল চালিকাশক্তি কৃষি। এই অঞ্চলের বিশাল এক জনগোষ্ঠীর জীবন ও জীবিকা কৃষির ওপর নির্ভরশীল। এতে করে বছরের বেশির ভাগ সময় বিপুল সংখ্যক মানুষ বেকার থাকে। তবে এবার ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা তৈরি হয়েছে। গ্যাস আসায় এই অঞ্চলে গড়ে উঠবে নতুন নতুন শিল্প-কলকারখানা। তৈরি হবে এই জনপদের মানুষের কাজের সুযোগ। দেশি-বিদেশি বিনিয়োগও বাড়বে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ১৩ জন Previous post গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ১৪ জনের মৃত্যু
সৈয়দপুরে ট্রেনে কাটা পড়ে এক যুবকের মৃত্যু Next post ঠাকুরগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু