May 21, 2024
রাষ্ট্রপতি এরশাদ

প্রয়াত রাষ্ট্রপতি এরশাদের ৯৩তম জন্মবার্ষিকী পালিত হল

Read Time:4 Minute, 57 Second

রংপুরে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, সাবেক রাস্ট্রপতি ও বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের ৯৩তম জন্ম বার্ষিকী পালিত হয়েছে।

আজ সোমবার বাদ আছর জাতীয় পার্টি রংপুর মহানগর ও জেলা কমিটির আয়োজনে নগরীর দর্শনাস্থ পল্লী নিবাসে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, প্রয়াত রাস্ট্রপতি ও বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের সমাধিতে কবর জিয়ারত, শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, রংপুর জেলা ও মহানগর সভাপতি, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার সভাপতিত্বে অনুষ্টিত দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান, রংপুর মহানগর সাধারন সম্পাদক এস.এম ইয়াসির, জাপা রংপুর মহানগর সহ-সভাপতি লোকমান হোসেন, জেলা জাপার যূগ্ম আহবায়ক উপজেলা চেয়ারম্যান আবু নাসের শাহ মোঃ মাহাবুবার রহমান, জাহেদুল ইসলাম, এ্যাড.মোকাম্মেল হল চৌধুরী, রুহুল আমিন লিটন, জাতীয় যুব সংহতি রংপুর জেলার সভাপতি হাসানুজ্জামান নাজিম, জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি রংপুর মহানগর আহবায়ক ফারুক হোসেন মন্ডল, জাতীয় যুব সংহতি রংপুর মহানগর সভাপতি শাহিন হোসেন জাকির, সদর উপজেলা জাপার আহবায়ক মাসুদ নবী মুন্না, জেলা জাপার সদস্য শাহীনুর হক কমেট, সদস্য মাসুদার রহমান মিলন, জাতীয় শ্রমিক পার্টি রংপুর মহানগর সভাপতি রাজু আহমেদ, জাতীয় ছাত্র সমাজ রংপুর মহানগর সভাপতি ইয়াসির আরাফাত আসিফ, সাধারন সম্পাদক মজাহারুল ইসলাম মন্টু, শ্রমিক নেতা মাসুদ রানা মিলন প্রমুখ, জেলা জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির সদস্য সচিব মাহাবুবার রহমান বেলাল।

এসময় জাতীয় পার্টি রংপুর মহানগর ও জেলা ওতার অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

১৯৩০ সালের মার্চ মাসে ২০ তারিখ কুড়িগ্রাম শহরের ‘লাল দালান’ বাড়িখ্যাত নানা বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। হুসেইন মুহাম্মদ এরশাদ ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন পান ১৯৫২ সালে।

তিনি ১৯৭৫ সালের আগস্ট মাসের ২৪ তারিখে মেজর জেনারেল পদে উন্নীত হন। এরশাদ ১৯৮২ সালের ২৪ মার্চ নির্বাচিত প্রেসিডেন্ট আবদুস সাত্তারকে হটিয়ে ক্ষমতা গ্রহণ করেন। ১৯৮৬ সালে তার দল জাতীয় পার্টির প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচিত হন।

তিনি দেশে প্রথম উপজেলা পদ্ধতি চালু করেন। বিরোধী দলগুলোর লাগাতার গণআন্দোলনের মুখে ১৯৯০ সালের ডিসেম্বর মাসের ৬ তারিখে ক্ষমতা থেকে বিদায় নেন। এরপর গ্রেপ্তার হয়ে ছয় বছর কারারুদ্ধ থাকেন।

তবে তিনি ১৯৯৭ সালের জানুয়ারির ৯ তারিখে কারাগার থেকে মুক্তি পান। কারাগারে থাকাকালীন ১৯৯১ ও ১৯৯৬ সালের নির্বাচনে পাচটি করে আসনে প্রার্থী হয়ে প্রতিটিতে জয়ী হন এরশাদ। জেলে থেকে নির্বাচনের এমন বিজয় সাফল্যের নজিরও নেই ইতিহাসে।

কোনো নির্বাচনে না হারার রেকর্ডও আছে এরশাদের। এরশাদের হাতে গড়া রাজনৈতিক দল জাতীয় পার্টি বর্তমান সংসদে প্রধান বিরোধীদল। ১০ম জাতীয় সংসদের প্রধান বিরোধীদল ছিল জাতীয় পার্টি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
মুশফিকুর-রহীম Previous post মুশফিকুর রহীমের দ্রুততম সেঞ্চুরি
দিনাজপুরে বিআরটিসি বাস ও পণ্যবাহী পিকআপের সংঘর্ষ Next post দিনাজপুরে বিআরটিসি বাস ও পণ্যবাহী পিকআপের সংঘর্ষ