February 24, 2024
রংপুরে ৩ দিনে না ফেরার দেশে ৪ কবি-সাহিত্যিক

রংপুরে ৩ দিনে না ফেরার দেশে ৪ কবি-সাহিত্যিক

Read Time:3 Minute, 15 Second

রংপুরের সাহিত্য এবং সাংস্কৃতিক অঙ্গন থেকে চলতি সপ্তাহে তিন দিনে ৪ কবি ও সাহিত্যিক চির বিদায় নিয়েছেন।

না ফেরার দেশে পাড়ি জমানো গুণী কবি, লেখক ও সাহিত্যিকদের প্রস্থানে শোকাহত সাহিত্য-সাংস্কৃতিক অঙ্গন।

সোমবার (২৭ জুন) সকালে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন রংপুর নগরীর সেনপাড়ার বাসিন্দা কবি তাসমিন আফরোজ। এ খবর ছড়িয়ে পড়লে শোকের ছায়া নেমে আসে।

ঢাকা থেকে রংপুরের পথে কবি তাসমিন আফরোজের মরদে যে দিন নিয়ে আসা হচ্ছে, সেদিন সন্ধ্যা সোয়া ৭টায় নগরীর রাধাবল্লভের নিজ বাসায় মারা যান রংপুরের আরেক সর্বজন শ্রদ্ধেয় বায়ান্নর ভাষাসংগ্রামী, সাহিত্যিক, গবেষক, ইতিহাসবিদ ও আঞ্চলিক ভাষাবিদ ডা. মতিউর রহমান বসনীয়া কাব্যনিধি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৬ বছর।

গতকাল মঙ্গলবার (২৮ জুন) সকালে কবি তাসমিন আফরোজের নামাজের জানাযা ও দাফনকার্য শেষে মুন্সিপাড়া কবরস্থানে দাফন করা হয়। ওইদিন বাদ জোহর রংপুর কালেক্টরেট ঈদগাহ ময়দানে মতিউর রহমান বসনীয়া কাব্যনিধির জানাযা শেষে একই কবরস্থানে দাফন করা হয়। এর আগে, ২৫ জুন শনিবার রাতে মারা যান কবি নাহিদ রিভা।

পরদিন ২৬ জুন রবিবার সকালে মারা যান সাবেক সংসদ সদস্য, শিক্ষাবিদ, রাজনীতিক ও সাহিত্যিক শাহানারা বেগম। ওইদিনে দুজনের দাফনকার্য সম্পন্ন হয়।

টানা ৩ দিন একে একে চার গুণী কবি, সাহিত্যিক, সংগঠকের মৃত্যুতে শোকাতুর রংপুরের সাহিত্য-সংস্কৃতি অনুরাগীরা। এ ব্যাপারে রঙ্গপুর সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন জানান, একজন-দুজন নয়, ৪ জনের মৃত্যু আমাদের সংস্কৃতি পল্লীখ্যাত টাউন হল চত্বরে একটা বড় শূন্যতা তৈরি করেছে। সবার মন শোকাতুর। একে একে ৪ জন কবি-সাহিত্যিকের চলে যাওয়াটা সত্যি কষ্টের।

এদিকে চার কবি-সাহিত্যিকের মৃত্যুতে রংপুরের বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক, স্বেচ্ছাসেবী ও ক্রীড়া সংগঠনের পাশাপাশি শোক প্রকাশ করেছেন সম্মিলিত লেখক সমাজ।

আরসিএন ২৪ বিডি / ২৯ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ঠান্ডাজনিত রোগে ৮৮ জনের মৃত্যু Previous post সারাদেশে ২২৪১ জনের করোনা শনাক্ত
SSC প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ানোর অভিযোগে ২ জন আটক Next post রংপুরে চোর চক্রের অন্যতম সদস্য গ্রেফতার