June 13, 2024
রংপুরে ১২ বছেরেও সড়ক থেকে সরেনি খুঁটি

রংপুরে ১২ বছেরেও সড়ক থেকে সরেনি খুঁটি

Read Time:4 Minute, 13 Second

রংপুর নগরীর ১৬ কিলোমিটার সড়কজুড়ে থাকা পুরনো বৈদ্যুতিক খুঁটি এক যুগেও সরানো হয়নি। সড়কের ওপরের এসব খুঁটি না সরানোর দায় সড়ক ও জনপথ বিভাগ (সওজ), বিদ্যুৎ বিভাগ বা সিটি করপোরেশন কেউ নিচ্ছে না বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই খুঁটি অপসারণ ভূগর্ভস্থ পানির পাইপ এবং কেবল লাইন সরাতে স্ব-স্ব প্রতিষ্ঠানকে প্রায় ৪ কোটি টাকা গত ২০১০ সালে রংপুর সড়ক ও জনপথ বিভাগ (সওজ) বরাদ্দ দিলেও গত ১২ বছরে কাজ হয়নি। সেইসঙ্গে বাস্তবায়নও হয়নি পুরাতন খুঁটি অপসারণ প্রকল্প।

এ বিষয়ে রংপুর সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আজম আলী বলেন, ‘নগরীর ভেতরে ১৬ কিলোমিটার সড়কটি সড়ক ও জনপথ বিভাগের। বিদ্যুতের খুঁটি সরানো বা দেখভালের বিষয়টি তারা দেখবে। প্রয়োজনে বিদ্যুৎ বিভাগের সঙ্গে কথা বলা হবে।’

এদিকে নগরবাসীর অভিযোগ, নগরীর ব্যস্ততম সড়কের পাশ থেকে এসব খুঁটি না সরানোয় যানবাহন চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। বিদ্যুতের খুঁটিতে যানবাহনের ধাক্কা লেগে প্রায় ঘটছে ছোট-ছোট দুর্ঘটনা। সড়ক চলাচলে পথচারীরা পড়েছেন ঝুঁকিতে।

রংপুর সওজের কার্যালয় সূত্রে জানা যায়, ২০১০ সালের জুনে রংপুর শহরের পুরনো ১৬ কিলোমিটার সড়কে চার লেন কাজের উদ্বোধন করেন তৎকালীন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

এতে ব্যয় ধরা হয় ১২৬ কোটি ৫৮ লাখ টাকা। এর মধ্যে ভূমি হুকুম দখলের জন্য ৪৫ কোটি ৩৫ লাখ, বিদ্যুৎ, টেলিফোনের খুঁটি অপসারণ, ভূগর্ভস্থ পানির পাইপ এবং কেবল লাইন সরাতে স্ব-স্ব প্রতিষ্ঠানকে আরও প্রায় ৪ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। কাজ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ১৪ জুলাই সড়কের উদ্বোধন করেন। কিন্তু ১২ বছর পর এসেও ১৬ কিলোমিটার সড়কজুড়ে থাকা বেশ কয়েকটি বৈদ্যুতিক খুঁটি এখনো সরানো হয়নি।

রংপুর নগরজুড়ে দেখা যায়, ১৬ কিলোমিটার সড়কের অধিকাংশ এলাকায় বিদ্যুতের খুঁটি সরানো হয়েছে। তবে কলেজ রোডের খামার মোড় এলাকায় সিটি মেয়র মোস্তাফিজার রহমানের বাসায় ঢোকার পথে রয়েছে একাধিক খুঁটি।

নগরীর দ্বিতীয় ব্যস্ততম বিভিন্ন এলাকায় দেখা যায়, সাতমাথা এলাকায় একাধিক পুরাতন খুঁটি রয়েছে। কলেজ রোডের কুড়িগ্রাম বাসস্ট্যান্ডের পাশে, কাচারিবাজার এলাকায় জেলা প্রশাসক ও পুলিশ সুপার অফিসের সামনেও রয়েছে এসব খুঁটি।

কোনো কোনো খুঁটি মূল সড়ক থেকে প্রায় ১০ ফুট সড়কের ভেতরে অবস্থিত। এতে অনেক যানচালক ও পথচারীর বিপদে পড়তে হচ্ছে। খুঁটিকে সাইড দিতে গিয়ে অনেকটা ঘুরে তাদের চলাচল করতে হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে রংপুর সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আজম আলী বলেছেন, ‘সড়কটি সড়ক ও জনপথ বিভাগের। বিদ্যুতের খুঁটি সরানো বা দেখভালের বিষয়টি তারা দেখবেন। প্রয়োজনে বিদ্যুৎ বিভাগের সঙ্গে যোগাযোগ করা হবে।’

আরসিএন ২৪ বিডি / ২২ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজ রওশন এরশাদের অনুসারীদের সম্মেলন Previous post রওশন এরশাদ দেশে ফিরবেন ২৭ জুন
এক দিনে ১ কোটি ২০ লাখ টাকা তুললেন তাশরীফ Next post এক দিনে ১ কোটি ২০ লাখ টাকা তুললেন তাশরীফ