April 14, 2024
রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ"গঠিত না হলে মুখ থুবরে পড়বে রংপুর সিটি কর্পোরেশন

রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ”গঠিত না হলে মুখ থুবরে পড়বে রংপুর সিটি কর্পোরেশন

Read Time:4 Minute, 48 Second

১০ বছরেও হয়নি মাস্টারপ্ল্যান। অপরিকল্পিত নগরায়ণ রোধে দ্রুত রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের দাবি সব মহলে।পৌরসভার জনবল কাঠামো দিয়েই চলছে রংপুর সিটি করপোরেশন।

অরগানোগ্রাম অনুমোদন না পাওয়ায় রংপুর সিটি করপোরেশন চলছে পৌরসভার জনবল কাঠামো দিয়ে। ঘোষণা ও কাগজপত্রে নগরীর প্রধান সড়কটি ৬৫ ফুট প্রশস্ত হলেও স্থানভেদে কম ১০ ফুটেরও বেশি।

খালের চেয়ে রাস্তা নিচু, রাস্তার ওপর বিদ্যুতের পোল, একই পোলে বিদ্যুৎ, টেলিফোন, ইন্টারনেট ও ডিসের লাইন। ড্রেনের সঙ্গে সুয়ারেজের পাইপ। গায়ে গায়ে উঠছে ভবনের পর ভবন।

গণপূর্ত বিভাগের নগর পরিকল্পনা ও পরিকল্পিত আবাসন বাস্তবায়নের পরিকল্পনাবিদ প্রকৌশলী বুলবুল আহমেদ বলেন,বিভাগীয় সদর দফতরের পর সিটি করপোরেশন হওয়ারও দশক পেরোতে চলেছে। মাস্টারপ্ল্যান ছাড়াই হচ্ছে অপরিকল্পিত নগরায়ণ।

বাংলাদেশ অবসরপ্রাপ্ত সশস্ত্রবাহিনী কল্যাণ সংস্থার কেন্দ্রীয় অর্থ উপদেষ্টা সাবেক সেনা কর্মকর্তা জনাব আফজাল হোসেন জানান,সরকারের উন্নয়ন সংস্থাগুলোর সমন্বয়সাধনের মাধ্যমে কাজের গুণগতমান নিশ্চিত করতে আলাদা উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের দাবি দীর্ঘদিনের।

রংপুর মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স এর প্রেসিডেন্ট জনাব রেজাউল ইসলাম মিলন বলেন,বিধিবিধান সুস্পষ্ট না হওয়ায় এবং পরিকল্পিতি নগর উন্নয়নের ক্ষেত্রে মারাত্মক সংকটের সৃষ্টি করছে।

উত্তরাঞ্চলীয় সাংবাদিক সোসাইটি সোসাইটির যুগ্মসাধারণ সম্পাদক ও রংপুর রিপোর্টার্স ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক এস এম রাফাত হোসেন বাঁধন বলেন, রসিকের আঞ্চলিক সড়ক নির্মাণে শৃঙ্খলা ফেরাতে হবে এবং জনগণের চলাচলে ভোগান্তির দিকটি বিবেচনা করে বিকল্প সড়ক ব্যবস্থা ও ট্রাফিক পুলিশের মাধ্যমে ডিজিটাল সিগন্যাল বাতি ব্যবহারে উৎসাহ বাড়াতে হবে। তাহলে যানজট থেকে অনেকটাই স্বস্তি ফিরবে নগরবাসীর।

তবে স্থানীয় প্রকৌশলী কর্মকর্তাদের অবহেলা ও গাফিলতির কারণেই মহানগরীতে বিল্ডিং এর নকশা অনুমোদনের আগেই বহুতল ভবন নির্মাণ চলছে এমনকি অগ্নিনির্বাপণ কোন ব্যবস্থা বেশকিছু ভবনে দৃশ্যমান এসব ভবন মালিকের বিরুদ্ধে জরুরী ভিত্তিতে রংপুর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের মোবাইল কোর্টের মাধ্যমে আইনি পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

নগরীর সিগারেট কোম্পানি তকেয়ার পার মসজিদ কমিটির সেক্রেটারি ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নুর ইসলাম চান বলেন, প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর নজরদারির অভাবে অপরিকল্পিত নগরায়ন সৃষ্টির বর্তমানে মূল কারণ। এমনিতে নেই মাস্টারপ্ল্যান নেই। অরগানোগ্রাম অনুমোদন না হওয়ায় জনবলের সংকট।

সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, গণবিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশিত খসড়া আইনের ওপর স্টেকহোল্ডারদের মতামতের ভিত্তিতে প্রয়োজনে সংশোধনের পর রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০২২ যে কোন দিন জাতীয় সংসদে উত্থাপন হবে।

দ্রুত ‘রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ’ গঠনের তাগিদ জানিয়ে মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, এরই মধ্যে করপোরেশনের লিখিত মতামত অধিদফতরে পাঠানো হয়েছে।

আরসিএন ২৪ বিডি / ১৫ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই দেশকে অসভ্য রাষ্ট্রে পরিনত করেছে আওয়ামী লীগ- মির্জা ফখরুল Previous post এই দেশকে অসভ্য রাষ্ট্রে পরিনত করেছে আওয়ামী লীগ- মির্জা ফখরুল
মহানবীকে কটূক্তি : আইনজীবীর সদস্যপদ স্থগিত, বিক্ষোভ-ভাঙচুর Next post মহানবীকে কটূক্তি : আইনজীবীর সদস্যপদ স্থগিত, বিক্ষোভ-ভাঙচুর