কুড়িগ্রামে দু’টি বাল্যবিয়ের আসর থেকে কাজীসহ ১২ জন আটক

কুড়িগ্রামে দু’টি বাল্যবিয়ের আসর থেকে কাজীসহ ১২ জন আটক

জুন ৮, ২০১৯ 0 By আরসিএন২৪বিডি.কম

কুড়িগ্রাম: কুড়িগ্রামের উলিপুর উপজেলায় অভিযান চালিয়ে দু’টি বাল্যবিয়ের আসর থেকে বর, কাজী, ইমামসহ ১২ জনকে আটক করেছে পুলিশ।

উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল কাদের ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের ৮ জনকে ৬ মাস করে কারাদণ্ড এবং ৪ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা করেন।

শনিবার (৮ জুন) দুপুরের দিকে কারাদণ্ডাদেশপ্রাপ্তদের কুড়িগ্রাম জেল-হাজতে পাঠায় উলিপুর থানা পুলিশ।
এর আগে শুক্রবার (৭ জুন) দিনগত রাতে উলিপুর পৌর কাজী অফিস ও তবকপুর ইউনিয়নের কবিরাজপাড়া গ্রামে অভিযান চালিয়ে বাল্যবিয়ের আসর ভেঙে ওই ১২ জনকে আটক করা হয়।

পুলিশ ও স্থানীয় সূত্র জানা যায়, উলিপুরের পূর্বশিববাড়ি খালিভিটা গ্রামের আবু বক্করের ছেলে আলমগীর হোসেনের (২৯) সঙ্গে পূর্ব শিববাড়ী গ্রামের রফিকুল ইসলামের মেয়ে তামান্না বেগমের (১৩) বিয়ের দিন ধার্য করা হয়।

 

শুক্রবার রাতে পৌর এলাকার কাজী অফিসে বিয়ে সম্পন্ন করার জন্য উভয় পরিবার মিলিত হয় পরে খবর পেয়ে উলিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের নেতৃত্বে পুলিশের একটি দল অভিযান চালায় এবং বর-কনে, নিকাহ রেজিস্ট্রার ও ইমামসহ উভয়পক্ষের ৯ জনকে আটক করা হয়।

পরে উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল কাদের ঘটনাস্থলে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৮ জনের প্রত্যককে ৬ মাসের জেল এবং ১ জনের ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

উলিপুর মদিনাতুল উলুম দাখিল মাদরাসার অষ্টম শ্রেণির শিক্ষার্থী কনে তামান্না বেগমকে বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন যারা— বর আলমগীর হোসেন (২৯), কাজী নুরুল হুদা লিমন (৫২), ভূয়া কাজী শফিকুল ইসলাম (৩৮), ইমাম মাহমুদুল হাসান (২৪), কনের দুলাভাই ফারুক মিয়া (২৫) ও আমিনুল ইসলাম (২৪), কনের চাচা আলাল মিয়া (২৫), বরের মামা নজরুল ইসলাম (৩৮)। আর ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে বরের দুলাভাই আলমগীর হোসেনকে (৩৬)।

অন্যদিকে ঔই রাতে উলিপুর উপজেলার তবকপুর ইউনিয়নের কবিরাজপাড়া গ্রামে বাল্যবিয়ের আসরে অভিযান চালিয়ে বরের দুলাভাই নজরুল ইসলাম (২৭) ও রফিকুল ইসলাম (৪০) এবং কনের দুলাভাই জামাদুর রহমানকে (৪০) আটক করলেও অন্যরা পারিয়ে যায়।

পরে ভ্রাম্যমাণ আদালতে বসিয়ে প্রত্যককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

আরসিএন২৪বিডি/সময় ৮,৩৫পি এম / ৮ জুন ২০১৯