May 21, 2024
তিস্তার পানি বিপদ সীমার ১৪ সে:মি : উপরে

ডালিয়া ব্যারেজের পানি বিপদসীমায়

Read Time:2 Minute, 39 Second

ভারী বর্ষণ ও উজানের ঢলে উত্তর জনপদের তিস্তা নদীর পানি বিপদসীমা বরাবর প্রবাহিত হচ্ছে। পাশাপাশি উজানের ঢলে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

আজ বৃহস্পতিবার (১৬ জুন) নীলফামারীর ডালিয়া পয়েন্টের দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজে সকাল ৯টায় নদীর পানি বিপদসীমায় পৌছে যায়।

এর আগে সকাল ৬টায় এই পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার দশমিক ৩ সেন্টিমিটার নিচে ছিল। ডালিয়া পয়েন্টে তিস্তার বিপদসীমা ৫২ দশমিক ৬০ মিটার।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ড ডালিয়া শাখার নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা বিষয়টি নিশ্চিত করে জানান, ভারী বৃস্টিপাত ও উজানের ঢলে তিস্তার পানি সকাল ৯টায় বিপদসীমা বরাবর প্রবাহিত হলেও পানি আরও বৃদ্ধি পাচ্ছে। তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে। গত ২৪ ঘন্টায় তিস্তা অববাহিকা ব্যারাজ এলাকায় ৭৮ মিলিমিটার বৃস্টিপাত রেকর্ড করা হয়।

অপর দিকে উজানের ভারতের অংশের তিস্তায় ওপারের হলুদ সংকেট জারি করেছে। ভারতের দো-মহনী পয়েন্টে তিস্তার পানি ৮৫দশমিক ৭৮ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে ও পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে বলে ভারতীয় ওয়েবসাইড সুত্রে জানা গেছে। দো-মহনী পয়েন্টে বিপদসীমা ৮৫ দশমিক ৯৬ মিটার।

এদিকে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই, পূর্বছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবড়ি, খালিশাচাঁপানী ও ঝুনাগাছ চাঁপানী ও জলঢাকা উপজেলা গোলমুন্ডা, ডাউয়াবাড়ি, কৈইমারী, শৌলমারী ইউনিয়নের তিস্তা নদীর চর গ্রামগুলো তলিয়ে যেতে শুরু করেছে বলে সেখানকার জনপ্রতিনিধিরা নিশ্চিত করে জানায় পানি হু-হু করে বাড়ছে। নদী সংলগ্ন এলাকার বসবাসকারীদের নিরপদে সরে যেতে বলা হয়েছে।

আরসিএন ২৪ বিডি / ১৬ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
100 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সংবিধানে থাকা ৭ মার্চের ভাষণে শতাধিক ভুল : হাইকোর্টে প্রতিবেদন Previous post সংবিধানে থাকা ৭ মার্চের ভাষণে শতাধিক ভুল : হাইকোর্টে প্রতিবেদন
কমিউনিটি পুলিশিং রংপুর মেট্রোপলিটন কমিটির সাধারণ সভা Next post কমিউনিটি পুলিশিং রংপুর মেট্রোপলিটন কমিটির সাধারণ সভা