April 13, 2024
তিস্তা নদীতে পানি বাড়ছে

তিস্তা নদীতে পানি বাড়ছে

Read Time:3 Minute, 54 Second

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বেড়েই চলেছে।

গত কয়েকদিন ধরে ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধির কারণে কাউনিয়ায় তিস্তার তীরবর্তী নিম্নাঞ্চল গ্রামগুলোতে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব বলেন, চলতি সপ্তাহে বন্যার আশঙ্কা রয়েছে রংপুরে। এই সময়ে ভারি বৃষ্টি ছাড়াও ভারত থেকে পাহাড়ি ঢল আসার আশঙ্কা রয়েছে।

তিনি বলেন, গত তিনদিন ধরে ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমা ছুঁইছুঁই করছে। রবিবার সকাল ৯টায় তিস্তার পানি ডালিয়া পয়েন্টে বিপৎসীমার শূন্য দশমিক ৬৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এখানে পানির বিপৎসীমার মাত্রা হলো ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার।

এরআগে ডালিয়া পয়েন্টে গত শনিবার শূন্য দশমিক ৮৩ সেন্টিমিটার এবং শুক্রবার শূন্য দশমিক ৯৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। অপরদিকে রোববার সকাল ৯টায় কাউনিয় রেলওয়ে সেতু পয়েন্টে পানির বিপৎসীমার মাত্রা হলো ২৯ দশমিক ২০ সেন্টিমিটার। গত শুক্রবার ও শনিবার দুইদিনে গড়ে এই পয়েন্টে ১ দশমিক ৪৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এদিকে ঢাকা বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে সর্তকবার্তায় রংপুরের কাউনিয়া উপজেলার বালাপাড়া ও টেপামধুপুর ইউনিয়নের তিস্তা নদী তীরবর্তী হরিচরণশর্মা, আজমখা, হয়বৎখা, বিশ্বনাথ, চরগনাই, রাজিব, ঢুষমারা, গোপিডাঙ্গা, গদাই, পাঞ্চরভাঙ্গা, তালুকশাহাবাজ গ্রামের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

এ বিষয়ে কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদুল ইসলাম বলেন, আমার ইউনিয়নের ৬টি মৌজা খুব ঝুঁকিতে। ভারি বৃষ্টি ও উজানের ঢলে নদীর পানি বৃদ্ধি পেলে ছয় মৌজার প্রায় সব বাড়িতেই পানি ঢুকে পড়ে। দেখা দেয় নদীভাঙন। পানি উন্নয়ন বোর্ডের সর্তকবার্তায় এই অবস্থায় পদক্ষেপ নেয়া প্রয়োজন।

এদিকে এ প্রসঙ্গে রংপুর জেলা প্রশাসক আসিব আহসান জানান, বন্যায় যাতে কেউ ক্ষতিগ্রস্ত না হয়, সে ব্যাপারে সরকারিভাবে সব ধরনের আগাম প্রস্তুতি নেয়া আছে। বন্যা আশ্রয়ণ কেন্দ্রসহ সব ধরনের প্রস্তুতি আমাদের আছে।

বন্যা মোকাবিলায় জনবল, শুকনো খাবার, চাল, টাকা সবই মজুত আছে। যখন যা প্রয়োজন হবে, তা দিতে পারব আমরা। ইতিমধ্যে উপজেলা নির্বাহী অফিসারদের বন্যার আশঙ্কা আছে এমন সংলগ্ন নদীর তীরবর্তী এলাকার মানুষদের সব সময় খোঁজখবর নেয়ার জন্য বলা হয়েছে।

আরসিএন ২৪ বিডি / ৬ জুন ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সাভারে ত্রিমুখী সংঘর্ষের ঘটনায় শাফি পরিবহনের বিরুদ্ধে মামলা Previous post সাভারে ত্রিমুখী সংঘর্ষের ঘটনায় শাফি পরিবহনের বিরুদ্ধে মামলা
কালীগঞ্জে ১৭কেজি গাঁজা সহ ৪ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Next post কালীগঞ্জে ১৭কেজি গাঁজা সহ ৪ জনকে গ্রেফতার করেছে র‍্যাব