May 2, 2024
পঞ্চগড়ে আবার ঘন কুয়াশার ঢাকা

দিনাজপুরের তাপমাত্রা ৮.৮ ডিগ্রিতে

Read Time:3 Minute, 0 Second

ঘন কুয়াশা, হিমেল হাওয়া আর হাঁড় কাপানো কনকনে শীতে কাঁপছে দিনাজপুর জেলা। বিপর্যস্ত জনজীবন ও প্রাণীকুল। পৌষ মাসের শেষ প্রান্তে হিমালয়ের পাদদেশের সীমান্ত ঘেষা জেলা দিনাজপুরের জবুথবু অবস্থা।

আজ শনিবার (১৩ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৮.৮ ডিগ্রি সেলসিয়াস। যা এই জেলায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

বৃষ্টির মতো গুড়িগুড়ি শিশির পড়ছে। গত তিনদিন ধরে দেখা মিলছে না সূর্যের। দুপুরের পর একটু উঁকি মারলেও নিমিষেই তা নিভেও যাচ্ছে। তীব্র শীতের কারণে প্রয়োজন ছাড়া তেমন কেউ ঘরের বাইরে বের হচ্ছে না। সড়কে মানুষের চলাচল কমে যাওয়ায় এবং কাজ না পাওয়ায় রোজগার কমেছে শ্রমজীবী নিম্ন আয়ের মানুষের। এতে বিপাকে পড়েছেন তারা।

গরম কাপড়ের অভাবে অনেকে খড়কুটো জ্বালিয়ে শরীরে গরম অনুভব করছে।

তীব্র শীতের কারণে শিশু ও বয়স্কদের করুণ অবস্থা। শীতজনীত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে তারা। দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল, অরবিন্দু শিশু হাসপাতালসহ জেলার হাসপাতালগুলোতে শীত জনিত রোগী বেড়েছে। এতে হিমসিম খাচ্ছেন চিকিৎসক, নার্স ও হাসপাতাল কর্তৃপক্ষ।

দিনাজপুর জেলা সিভিল সার্জন এএইচএম বোরহানুল ইসলাম সিদ্দিকী জানিয়েছেন, তাপমাত্রা কমে যাওয়ায় শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছেন। এই জন্য শিশু ও বয়স্কদের ঠান্ডা থেকে দূরে রাখাসহ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন, তারা।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ বলেন, আজ (শনিবার) তাপামাত্রা ৮.৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। যা দেশের সর্বনিম্ন এবং জেলায় মৌসুমের সর্বোনিন্ম তাপমাত্রা। মৃদু শৈত প্রবাহ বয়ে যাচ্ছে জেলার উপর দিয়ে।

তবে শীত কমে ১৮ বা ১৯ জানুয়ারিতে জেলায় বৃষ্টি হতে পারে।

Happy
Happy
100 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
আদিতমারীতে আগুন পোহাতে গিয়ে দগ্ধ হয়ে এক গৃহবধূ নিহত Previous post আগামী তিনদিন আরো শীত বাড়তে পারে
গাইবান্ধায় ট্রলিকে ট্রাকের ধাক্কা, একজন নিহত মৃত্যু Next post রংপুরে ট্রাক-পাওয়ার টিলার সংঘর্ষে দুইজনের মৃত্যু