May 18, 2024
নতুন বাজেট আজ থেকে কার্যকর হবে

নতুন বাজেট আজ থেকে কার্যকর হবে

Read Time:3 Minute, 21 Second

আজ শনিবার থেকে নতুন বাজেট কার্যকর হচ্ছে। গত ২৬ জুন ২০২৩-২৪ অর্থবছরের এই বাজেটি পাস হয়। এবার বাজেটের আকার হলঃ ৭ লক্ষ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা’ শিরোনামের এই বাজেট সরকারের টানা ৩ মেয়াদের ১৫তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের চব্বিশতম বাজেট।

অন্যান্য বছর ৩০ জুন (আগের অর্থবছরের শেষ দিন) বাজেট পাস হলেও এবার ঈদুল আজহার ছুটির জন্য আগেই নতুন বাজেট পাস করা হয়েছে।

গত ২৬ জুন বাজেট পাসের প্রক্রিয়ায় মন্ত্রীরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ব্যয় নির্বাহের যৌক্তিকতা তুলে ধরে মোট ৫৯টি মঞ্জুরি দাবি সংসদে উত্থাপন করেছেন। এই মঞ্জুরি দাবিগুলো সংসদে কণ্ঠভোটে পাস করা হয়।

২৫ জুন সংসদে অর্থ বিল ২০২৩ পাসের মাধ্যমে বাজেটের আর্থিক এবং কর প্রস্তাব সংক্রান্ত বিধিবিধান অনুমোদন করা হয়েছে। আবার ১ জুন নতুন ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লক্ষ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এবারের বাজেটে সার্বিক ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা জিডিপির ৫.২ শতাংশ। এ ঘাটতি মেটাতে ব্যাংকসহ অভ্যন্তরীণ উৎস থেকে ১ লক্ষ ৫০ হাজার ৭৮৫ কোটি টাকা এবং বিদেশি উৎস থেকে ১ লক্ষ ১১ হাজার কোটি টাকা ঋণ নেয়ার পরিকল্পনা করেছে সরকার।

বাজেটে পাঁচ লক্ষ কোটি টাকা রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে ৪ লক্ষ ৩০ হাজার কোটি টাকা এবং অন্যান্য উৎস থেকে ৭০,০০০ কোটি টাকা সংগ্রহ করা হবে।

এদিকে নতুন অর্থবছরে মোট জিডিপি ধরা হয়েছে ৫ লক্ষ ৬ হাজার ৭৮২ কোটি টাকা। উৎপাদনশীল খাতে বিনিয়োগ ও উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে এবং সুসংহত অভ্যন্তরীণ চাহিদার কল্যাণের ধারাবাহিকতা ধরে রাখতে নতুন অর্থবছরে ৭.৫ শতাংশ ‍জিডিপি প্রবৃদ্ধির হার অর্জনের লক্ষ্য রয়েছে সরকারের। আর মূল্যস্ফীতির হার ৬ শতাংশের কাছাকাছি নামিয়ে আনার লক্ষ্য রাখা হয়েছে।

উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লক্ষ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস করা হয়েছিল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
গাইবান্ধায় তিস্তার পানি বিপৎসীমার ওপরে দিয়ে প্রবাহিত হচ্ছে Previous post তিস্তার পানি বিপৎসীমার কাছাকাছি ওঠানামা করছে
পুলিশ কনস্টেবল হত্যায় স্বেচ্ছাসেবক দলের নেতা গ্রেপ্তার Next post রাজধানীতে অভিযানে গ্রেফতার ৬