April 30, 2024
পলিথিন মুক্ত শিক্ষা প্রতিষ্ঠান গড়তে মতবিনিময় সভা

পলিথিন মুক্ত শিক্ষা প্রতিষ্ঠান গড়তে মতবিনিময় সভা

Read Time:2 Minute, 30 Second

পঞ্চগড়ে ‘সিঙ্গেল ইউজ প্লাস্টিক মুক্ত’ শিক্ষা প্রতিষ্ঠান ঘোষণা করার লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৪ মার্চ) পঞ্চগড় করতোয়া কালেক্টরেট আদর্শ শিক্ষা নিকেতনের হলরুমে এই সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদপ্তর এই মতবিনিময় সভার আয়োজন করে।

সদর উপজেলা নির্বাহী অফিসার ও প্রতিষ্ঠানের পরিচালক মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সীমা শারমিন।

সভায় অন্যান্যদের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আমিরুল্লাহ আমির, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এসএম শরীফ আফজাল, প্রধান শিক্ষক নাসিমুল হাসান, জ্যেষ্ঠ গণমাধ্যম কর্মী মোঃ শহীদুল ইসলাম শহীদ, শিক্ষার্থী আফিয়া মুর্শিদা বক্তব্য দেন। সভায় জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ ইউসুফ আলী মূলপ্রবন্ধে পলিথিনের ক্ষতিকর দিক উপস্থাপন করেন।

বক্তারা জানায়, যেসব প্লাস্টিক পণ্য একবার ব্যবহার করার পর আর কোনও কাজে লাগে না সেটাই হচ্ছে সিঙ্গেল ইউজ প্লাস্টিক। যা ব্যবহারের ফলে মাটির উর্বরতা হ্রাস ও উৎপাদন ব্যহত হয়। এসব প্লাস্টিক নদী ও সমুদ্রের নাব্যতা হ্রাস, বায়ু দুষণ, মৎস্য সম্পদ হ্রাস এবং মানব শরীরে ক্যান্সার সৃষ্ঠির অন্যতম কারণ।

এই সময় বক্তারা বাজার খরচ করার সময় পলিথিনের পরিবর্তে পাট ও চটের ব্যাগ ব্যবহার, খাবার পানির জন্য কাঁচের জগ ও গ্লাস ব্যবহার, বিভিন্ন অনুষ্ঠানে এবং চা কফি পানের সময় ওয়ান টাইম প্লেট এবং গ্লাস পরিহার করার আহ্বান জানায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
দিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ দুইজনের মৃত্যু Previous post সুন্দরগঞ্জে সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু
চিলমারীতে পানিতে ডুবে এক প্রতিবন্ধী শিশুর মৃত্যু Next post ঠাকুরগাঁওয়ে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু