May 18, 2024

সুন্দরগঞ্জে ইউপি সদস্যের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

Read Time:5 Minute, 46 Second

গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের ৬ নং ওয়ার্ড সদস্য দেলোয়ার হোসেন ধলু মেম্বারের বিরুদ্ধে কাগজপত্র ছাড়াই জোরপূর্বক রোপনকৃত সরিষা তুলে নিয়ে জমি দখলের অভিযোগ পাওয়া গেছে।

এই ব্যাপারে ভুক্তভোগী জমির মালিক প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েও প্রতিকার না পাওয়ায় নতুন ভূমি অপরাধ ও প্রতিকার আইনে মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা যায়।

অভিযোগ সূত্রে জানা যায়, গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের নগর কাঠগড়া মৌজাস্থ ভুক্তভোগী জমির মালিক আবু হোসেন ও মোঃ হামিদুল ইসলাম প্রায় ৩৫/৩৬ বছর পূর্বে কবলা দলিল মূলে তসলিম উদ্দিনের নিকট হইতে ১ একর জমি ক্রয় করে অদ্যবধি ভোগদখল করে আসছেন। বিআরএস রের্কডেও তাদের নামে জমি নথি ভূক্ত হয়েছে। তফশীলি জমি মালিকের বসতবাড়ি থেকে প্রায় ১ কিলোমিটার দূরে হওয়ায় বর্গা দেয়ার মাধ্যমে চাষাবাদ করে আসছেন। গত প্রায় ৭/৮ মাস পূর্ব হতে বামনডাঙ্গা ইউনিয়নের ৬ নং ওয়ার্ড সদস্য দেলোয়ার হোসেন ধলু মেম্বার ও তার লোকজন তফশিলী জমি তাদের বলে দাবি করে জোরপূর্বক দখল, মারপিট ও প্রাণনাশের হুমকি দিয়ে আসছেন।

এই ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যানের মাধ্যমে সালিশী বৈঠক ডাকা হলেও উক্ত বৈঠকে কাগজপত্র না দেখিয়ে জোরপূর্বক জমি দখলের হুমকি দেয় ওই ইউপি সদস্য। বিষয়টি বেগতিক দেখে জমির মালিক মোঃ হামিদুল ইসলাম গত বছরের ৫ আগস্ট সুন্দরগঞ্জ থানায় ইউপি সদস্য দেলোয়ার হোসেন ধলুর বিরুদ্ধে সাধারণ ডায়েরী (জিডি নং—২৫৪) করেন। এরপরও বামনডাঙ্গা ইউনিয়নের ৬ নং ওয়ার্ড সদস্য দেলোয়ার হোসেন ধলু মেম্বার ও তার লোকজন জোরপূর্বক জমিতে হালচাষ করলে জমির মালিক গত বছর ১৫ নভেম্বর গাইবান্ধা জেলা প্রশাসক বরাবর এবং ২৩ নভেম্বর জেলা লিগ্যাল এইড অফিসে অভিযোগ (অভিযোগ নং—৫৩৩/২৩) করেন। এছাড়াও গত ১১ ডিসেম্বর গাইবান্ধা বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট আদালতে ১৪৪/১৪৫ ধারায় মামলা (মামলা নং—৭২৭/২৩) দায়ের করে।

জেলা লিগ্যাল এইডের শুনানীতে উপস্থিত না হয়ে এর আদেশ উপেক্ষা করে ও বিজ্ঞ ম্যাজিস্টেট আদালতে মামলা চলমান থাকা অবস্থায় গত ২২ ফেব্রুয়ারি ইউপি সদস্য দেলোয়ার হোসেন ধলু এবং তার লোকজনসহ প্রায় ২০—৩০জন পূরুষ, মহিলা তফশীলি জমিতে জোরপূর্বক প্রবেশ করে রোপনকৃত সরিষা তুলতে থাকে। এতে জমির মালিক ও তার লোকজন বাঁধা দিলে মারপিট এবং প্রাণনাশের হুমকি দেন। উপায়ন্তর না দেখে জমির মালিক মোঃ হামিদুল ইসলাম পুলিশী সহায়তার জন্য ৯৯৯ নম্বরে যোগাযোগ করলে পুলিশ এসে এতে বাঁধা প্রদান করে।

পরবর্তীতে পুলিশ প্রশাসন চলে গেলে ধলু মেম্বার ও তার লোকজন পুনরায় সরিষা তুলে বাড়িতে নিয়ে যায়। ইউপি সদস্যের এমন কর্মকাণ্ডে হতবাক এলাকাবাসী। পরদিন ২৩ ফেব্রুয়ারি ভুক্তভোগী জমির মালিক মোঃ হামিদুল ইসলাম ইউপি সদস্য ও তার লোকজনের বিরুদ্ধে সুন্দরগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেন।

ভুক্তভোগী হামিদুল বলেন, একজন ইউপি সদস্য কিভাবে কাগজপত্র ছাড়াই অন্যের জমি দখল করে, আমার বোধগম্য নয়। আমি বিষয়টি নিয়ে জেলা ও উপজেলা প্রশাসনসহ ইউপি চেয়ারম্যান ও থানা পুলিশকে অবগত করেছি। এখনও কারো কাছ থেকে কোনো সমাধান পাইনি। আমি মনে করি ক্ষমতার অপব্যবহার করে একজন জনপ্রতিনিধি এভাবে আমাকে হয়রানি করতে পারেন না। জমি দখল করার পাশাপাশি এখন সে আমাকে বিভিন্নভাবে ভয়ভীতি দেখাচ্ছে। আমি চরম নিরাপত্ত্বাহীনতায় ভুগছি।

তবে এসব অভিযোগ অস্বীকার করে বামনডাঙ্গা ইউনিয়নের ৬ নং ওয়ার্ড সদস্য দেলোয়ার হোসেন ধলু বলেন, জমির মালিক আমি নই, এই জমি আমার মায়ের নামে রয়েছে। অভিযোগকারী যেসব অভিযোগ এনেছে তা ভিত্তিহীন। অহেতুক আমাকেসহ আমাদের তিনভাইকে আসামি করে মামলা করেছে। এখন যেহেতু মামলা চলমান তাই এসব অভিযোগের ফয়সালা আদালতেই হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
উপজেলার Previous post পঞ্চগড়ে ভুয়া ওয়ারেন্টে ট্রেনের টিকিট নিতে এসে এক যুবক আটক!
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যেআলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান Next post আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যেআলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান