May 5, 2024
রংপুরের সিভিল সার্জনের বিরুদ্ধে স্বাস্থ্যখাতে অরাজক পরিস্থিতি সৃষ্টির অভিযোগ

রংপুরের সিভিল সার্জনের বিরুদ্ধে স্বাস্থ্যখাতে অরাজক পরিস্থিতি সৃষ্টির অভিযোগ

Read Time:6 Minute, 29 Second

রংপুরের সিভিল সার্জনের বিরুদ্ধে স্বাস্থ্যখাতে অরাজক পরিস্থিতি সৃষ্টির অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ বেসরকারী হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন।

আজ বুধবার (১৪ ডিসেম্বর) রংপুর নগরীর একটি হোটেলে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ অভিযোগ করা হয়।

স্বাস্থ্যখাতে সামগ্রিক চিকিৎসার ৬৭% শতাংশসেবা দিচ্ছে বেসরকারী হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো দাবি করে বাংলাদেশ প্রাইভেট হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশনরংপুর জেলার সভাপতি অধ্যাপক ডাঃ সৈয়দ মামুনুর রহমান লিখিত বক্তব্যে বলেন, অত্যন্ত পরিতাপের বিষয় সরকারী স্বাস্থ্য ব্যবস্থার মত বেসরকারী খাতে সুদুর প্রসারী পরিকল্পনা, নীতিমালা এবং একছাতার নীচে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতা এক নৈরাজ্যজনক অস্থির ও হতাশাজনক পরিস্থিতি সৃষ্টি করেছে।

হঠাৎ মানহীন গজিয়ে উঠা চিকিৎসা সেবা প্রতিষ্ঠানগুলোর দৌরতা, প্রতিষ্ঠিত বেসরকারী হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো দীর্ঘদিন লাইসেন্স নবায়ন না করাসহ জেলা ও বিভাগীয় শহরগুলোতে একটি দুর্নীতিবাজ চক্র কর্তৃক স্বাস্থ্য সেবা খাতে সাধারণ উদ্যোক্তাদের মাঝে সীমাহীন অস্থিরতা ও হতাশা সৃষ্টি করেছে।

ডা. মামুন বলেন, অত্যন্ত পরিতাপের বিষয় সরকারী উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ অমান্য করে একটি অসাধু সিন্ডিকেট চক্রের দ্বারা বর্তমান সিভিল সার্জন নিয়ন্ত্রিত হয়ে রংপুরের বেসরকারী স্বাস্থ্য ব্যবস্থায় এক অরাজক পরিস্থিতি সৃষ্টি করেছেন।

মন্ত্রী, সচিবের নির্দেশে ডিজি মহোদয় গত ২৫ মে ২০২২ইং সারাদেশে লাইসেন্স নবায়ন, সেবা প্রতিষ্ঠানগুলোর মান উন্নোয়নের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণসহ একই সাথে অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের জন্য অভিযান পরিচালনার সুস্পষ্ট ও কঠোর নির্দেশ দেন।

সারাদেশে সিভিল সার্জনদের ৩০ জুনের মধ্যে লাইসেন্স নবায়নের জন্য ভিজিট সম্পন্ন করে ডিজি হেলথ রিপোর্ট প্রদানের তাগিদ দেয়।

কিন্তু গত ২৫ মে ২০২২ হতে অদ্য ডিসেম্বর মাস প্রায় ৬ মাসে অতিবাহিত হওয়া সত্ত্বেও সিভিল সার্জন মহোদয় বিগত বছরগুলোতে নিবন্ধিত ৫১ ক্লিনিক এবং ৬৪ ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে গুটি কয়েক হাতে গোনা ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের নবায়নের জন্য ডিজি হেলথ অফিসে সুপারিশ করেছেন।

তিনি আরও বলেন, রংপুরের বেসরকারী হসপিটাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর মধ্যে এক ধরণের অস্থিরতাসহ অস্তিত্ব রক্ষার হুমকি সৃষ্টি হয়েছে। এর মধ্যে অনেক হসপিটাল ডায়াগনস্টিক সেন্টার আছে যাদের আবেদন থাকা সত্ত্বেও ২০১৮-১৯ অর্থবছরের পর সিভিল সার্জন মহোদয় কখনও ভিজিট করেননি।

এমতাবস্থায় আমরা বেসরকারী স্বাস্থ্যখাতে বিনিয়োগকারী ও উদ্যোক্তা একদিকে যেমন প্রচন্ড আর্থিক ঝুঁকির মুখে পড়েছি তেমনি বিনিয়োগকৃত পুঁজি হারাতেও বসেছি।

আমরা অনেকে এহেন উদ্ভূত পরিস্থিতিতে প্রাতিষ্ঠানিকভাবে রুগীদের মান সম্মত চিকিৎসা সেবা নিশ্চিত করতে পারছিনা।

এধরনের অনাকাংক্ষিত উদ্ধৃত পরিস্থিতি এড়াতে আমরা অতীতে অনেকবার সিভিল সার্জন মহোদয়ের সাথে সাক্ষাৎ করে আমাদের প্রতিষ্ঠানিক অনিশ্চয়তা ও দূর্বিষহ পরিস্থিতি এবং ডিজি হেলথ মহোদয়ের বিগত নির্দেশগুলো বাস্তবায়নের অনুরোধ করেছি।

অবশেষে বাধ্য হয়ে গত ১০ আগষ্ট ২০২২ তারিখে আমাদের সংগঠনের পক্ষ থেকে বেসরকারী স্বাস্থ্যখাতে আমাদের ভূমিকা ও বিরাজমান দুর্দশার কথা উল্লেখ করে তা সমাধানের জন্য সিভিল সার্জন মহোদয় বরাবর স্মারক লিপি পেশ করি।

কিন্তু দীর্ঘ ৬ মাস যাবৎ এই অনিশ্চিত ও অনাকাংক্ষিত পরিস্থিতি উত্তরণে সিভিল সার্জন মহোদয় কার্যকরী পদক্ষেপ নিতে সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছেন।

যা রংপুরের সামগ্রীক বেসরকারী স্বাস্থ্যখাতের অভিত্বকে হুমকির মুখে ঠেলে দিয়েছে। আমরা আমাদের অস্তিত্ব রক্ষার্থে বিষয়টি প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার মাধ্যমে জনগণ ও সংশ্লিষ্ট সকল মহলের দৃষ্টি আকর্ষণের সিদ্ধান্ত নিয়েছি। একই সাথে আমাদের নায্য অধিকার আদায়ে আন্দোলনের কর্মসূচি ঘোষনা করছি।

আরসিএন ২৪ বিডি. কম / ১৪ ডিসেম্বর ২০২২

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
বিএনপি আন্দোলন করে ক্ষমতা থেকে সরিয়ে দিতে পারবে না - বাণিজ্যমন্ত্রী Previous post বিএনপি আন্দোলন করে ক্ষমতা থেকে সরিয়ে দিতে পারবে না – বাণিজ্যমন্ত্রী
গাইবান্ধায় বাসচাপায় নিহত ৩ Next post গাইবান্ধায় বাসচাপায় নিহত ৩